সকালের আলো

Sokaler Alo

চেতনায় ৭১

Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
February 24, 2018
কবি ও কথাসাহিত্যিক হাফিজুর রহমান শাকিলের 'অন্তরালে লজ্জার মুখোশ' এর মোড়ক উন্মোচন                 শিক্ষামন্ত্রী প্রশ্নফাঁসের কারণ জানালেন                 শুদ্ধভাবে জাতীয় সংগীত প্রতিযোগিতায় আমাদা আদর্শ কলেজ প্রথম                 প্রশ্নফাঁসে কে জড়িত, তার নাম বলুন, ব্যবস্থা নেব                

পড়াশোনা ও প্রযুক্তি


সিদ্ধান্তহীনতায় নেতারা
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-02-13 13:20:46

ভাষা আন্দোলনের সবচেয়ে সঙ্কটের মুহূর্তটি এসেছিল ১৪৪ ধারা জারির পর। আন্দোলনের গতিপ্রকৃতি কী হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে আন্দোলনকারী নেতারা স্পষ্টতই দ্বিধাবিভক্ত ছিলেন। এই মতবিরোধ দুটো পক্ষ তৈরি করেছিল। এক পক্ষে ছিলেন তরুণ ছাত্র সমাজ। আরেক পক্ষে বয়স্ক, অভিজ্ঞ রাজনীতিবিদরা। তাদের বিপরীতমুখী অবস্থান আন্দোলনগত সঙ্কট তৈরি করে।

বিদ্যমান সঙ্কট সমাধানের জন্য ২১ ফেব্রুয়ারির আগের রাতে সর্বদলীয় সংগ্রাম পরিষদের বৈঠক বসে। মওলানা ভাসানী তখন ঢাকার বাইরে থাকায় বৈঠকে সভাপতিত্ব করার দায় পড়ে আবুল হাশিমের ওপর। ওই বৈঠকে অধিকাংশ বিরোধীদলীয় প্রতিনিধি উপস্থিত ছিলেন। তাদের অনেকেই সে রাতের উত্তপ্ত আলোচনায় অংশ নিয়েছিলেন। আলোচনার একমাত্র বিষয় হয়ে দাঁড়িয়েছিল- নতুন পরিস্থিতিতে ১৪৪ ধারা ভেঙে একুশের কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ সঙ্গত হবে কি না। আর এ প্রশ্নেই বৈঠকে উপস্থিত সবাই দুই ভাগে ভাগ হয়ে গিয়েছিলেন।

এ সম্পর্কে দলীয় রাজনীতির মতামত ছিল স্পষ্ট। সামনে নির্বাচন। তাই ১৪৪ ধারা ভেঙে সরকারের সঙ্গে প্রত্যক্ষ সংঘাতে যাওয়ার মতো পদক্ষেপ নির্বাচন সংক্রান্ত গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত করতে পারে। তাই গণতন্ত্রের স্বার্থে আপাতত সংঘাতের পথ পরিহার করে সমঝোতার নীতি গ্রহণের পক্ষে ছিলেন রাজনীতিবিদরা। বৈঠকের সভাপতি আবুল হাশিমও এই যুক্তির পক্ষে ছিলেন।

কিন্তু তরুণ ছাত্ররা এটা মানতে রাজি ছিলেন না। তাদের চিন্তা ও বক্তব্য ছিল সম্পূর্ণ বিপরীত। তারা স্পষ্টভাবে মত জানিয়েছিল, ১৪৪ ধারা না ভাঙলে ভাষা আন্দোলন নিয়ে আর এক পা-ও এগোনো যাবে না।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ info@sokaleralo.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter