সর্বশেষ সংবাদ ‘দিল বেচারা’ ছবির নায়িকা সাঞ্জানা সাংঘাই বলিউড ছাড়ছেন!!                  শুকনা কাশি ও সর্দি দূর করে এলাচ                  বলিউড নায়ক সুশান্তের টাকায় হবে ফাউন্ডেশন, তার বাড়ি হবে জাদুঘর                 মুম্বই পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়                 শখের বশে সুখের বাগান বাগান তো নয়,যেন এক টুকরো ভালোবাসা                  প্রখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা করোনা ভাইরাসে আক্রান্ত                 বলিউড অভিনেতা ​সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর তদন্তের স্বার্থে এবার বড় পদক্ষেপ নিচ্ছে মুম্বাই পুলিশ                 পুষ্টি গুণে কলমি শাক অনন্য                 লবঙ্গ খেলে মেলে নানা রকমের উপকার                 আমার হৃদয়ের আধখানা অংশ হারিয়ে ফেললাম-কৃতি শ্যানন                 সুশান্তের আত্মহত্যার ঘটনায় সালমান খানসহ আটজনের বিরুদ্ধে মামলা                  অভিনেতা সুশান্ত সিং রাজপুতের শেষকৃত্য সম্পন্ন,ফের দুঃসংবাদ সিং পরিবারে                  সুশান্ত সিং রাজপুতের রহস্যমৃত্যুতে বাকরুদ্ধ গোটা দেশ,হত্যার অভিযোগ                  ভৈরবে ব্যতিক্রমী সংগঠন 'আহার ঘর' এর পথচলা                 পূর্ণতা অর্জনে পুরুষ ১১ বছর পিছিয়ে!                

Friday, November 27, 2020
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


বাহারি


শুকনা কাশি ও সর্দি দূর করে এলাচ
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2020-07-02 12:49:57

এলাচ বলতে গেলে প্রত্যেকের বাড়ির রান্নাঘরে থাকে। এই মশলাটি সুগন্ধীর জন্য বেশি পরিচিত। তবে এটি অ্যান্টি অক্সিডেন্টে ভরা, জীবানুনাশকও বটে। ছোট্ট এই মশলাটি সর্দি, কাশি, গলা ব্যথা এবং ঋতু পরিবর্তনের জ্বর থেকেও মুক্তি দিতে পারে। এমনকি ক্লান্তি দূর করতেও এলাচি দেওয়া চায়ের জুড়ি মেলা ভার।

এলাচে প্রচুর পরিমাণে খাদ্য পরিপোষক ভিটামিন ও মাইক্রোনিউট্রিয়েন্ট মজুত রয়েছে। নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, থিয়ামিন, ভিটামিন এ, সি ছাড়াও সোডিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, লোহা, তামা, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম প্রভৃতি আছে এলাচে। 

এই ক্রান্তিকালে প্রতিদিন একটা বা দুটা করে এলাচ খেলে করোনার আনা উপসর্গ থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব। এবার জেনে নিন বিস্তারিত -

শুকনা কাশি ও সর্দি দূর করে

করোনার প্রধান উপসর্গ শুকনা কাশি। আর এই কাশিকে জব্দ করতে পারেন ছোট্ট মশলা এলাচ দিয়ে। এক কাপ গরম পানিতে মধু এবং বেশ কয়েকটি ছোট এলাচ দিন। এবার তা পান করুন। কয়েকদিন পান করলেই কমে যাবে গলা ব্যথা। রেহাই পাবেন শুকনা কাশি থেকেও। এলাচ মুখে রাখলেও শুকনো কাশির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। শুধু কাশিই নয়, সর্দিও দূর করে এলাচ।

হার্টবিট ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে 

আমাদের রক্তের, কোষের ও শরীরের ফ্লুইডে উপস্থিত একটি অন্যতম জরুরি উপাদান হল পটাশিয়াম। এলাচে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা আমাদের হার্টবিটকে নিয়ন্ত্রণে রাখে এবং রক্তচাপকেও স্বাভাবিক রাখতে সাহায্য করে। এছাড়া রক্তবাহে রক্ত চলাচলও ঠিক রাখে এই এলাচ। করোনাকালীন সময়ে অনেক মানুষেরই নানারকম দুশ্চিন্তা ও দীর্ঘসময় ধরে এক জায়গায় বন্ধ থাকতে থাকতে রক্তচাপ বেড়ে যায়। তাই নিয়মিত খেতে পারেন এলাচ। 

রক্ত স্বল্পতা দূর করে

মেয়েদের একটি অন্যতম প্রধান সমস্যা হল অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতা। নানা কারণে মেয়েরা কম বয়স থেকেই রক্ত স্বল্পতায় ভোগেন। এলাচে প্রচুর পরিমাণে লোহা মাইক্রো-নিউট্রিয়েন্ট হিসেবে মজুত থাকে, যা এক্ষেত্রে উপকারী। যাদের এই সমস্যা আছে তারা নিয়মিত এলাচ খেলে উপকার পাবেন। এই সমস্যাটি কারও মধ্যে থাকলে তার কিন্তু ইউমিনিটি খুবই দুর্বল। তাই চায়ের সঙ্গে, অন্যান্য খাবারের সঙ্গে এমনকি চিবিয়েও খেতে পারেন এলাচ। আর এভাবে এলাচ খেয়ে রক্তস্বল্পতা দূর করে শরীরে ইউমিনিটি বৃদ্ধি করুন। কেননা করোনাকালে ইউমিনিটির উপর জোর দিয়েছেন বিশেষজ্ঞরা।

হজমশক্তি ও ক্ষুধা বাড়ায়

করোনায় আক্রান্তদের শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। এর মধ্যে রয়েছে পেটে প্রদাহ, বমি বমি ভাব এবং ক্ষুধা মন্দা। আর এই সমস্যাগুলো দূর করতে এলাচের জুড়ি মেলা ভার। খাবার পর এলাচ খেলে তা গ্যাসের সম্ভাবনাকে কমায় ও হজমশক্তি বাড়ায়। পেটে প্রদাহ, বমি বমি ভাব দূর করতে অত্যন্ত কার্যকরি এলাচ। এছাড়া এলাচ আমাদের মিউকাস মেমব্রেনকে আরাম দেয়। ফলে অ্যাসিডিটি ও পেট খারাপের প্রবণতা হ্রাস পায়। একটি এলাচ থেঁতো করে এক কাপ হালকা গরম পানিতে গুলিয়ে প্রতিদিন খাবেন। এর ফলে পেটের যাবতীয় সমস্যা থেকে রেহাই পাবেন। এভাবে খেলে আপনার ক্ষুধাও বৃদ্ধি পাবে।

শরীরকে ডি-টক্সিফাই করে 

এলাচে থাকা ভিটামিন এ, বি, সি, নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন রক্তকে পরিশুদ্ধ করতে সাহায্য করে। শরীরের যাবতীয় বর্জ্য পদার্থ, যেমন বাড়তি ক্যালশিয়াম, ইউরিয়া ও অন্যান্য টক্সিনকে কিডনির মাধ্যমে বের করে দিয়ে শরীরকে পরিষ্কার করে ডি-টক্সিফাই করতেও এলাচ সাহায্য করে। যা এই সময়ে সুস্থ থাকতে খুবই প্রয়োজন।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter