ড্রোন হামলায় লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যাকারী নিহত                 যুক্তরাষ্ট্রের বর্ণবাদবিরোধী আন্দোলনের ঢেউ লেগেছে কানাডাতেও                 প্রায় ১০০ বছরেরও বেশি সময় পর মুম্বাই সংলগ্ন এলাকায় আছড়ে পড়ল সাইক্লোন নিসর্গ                 অপ্রতুল সুরক্ষা ব্যবস্থার নিয়ে রিপোর্ট সংগ্রহ করতে গিয়ে পেরুতে করোনায় ২০ সাংবাদিকের মৃত্যু                 যুক্তরাষ্ট্রের প্রায় সব শহরে বিক্ষোভ চলছে,অন্তত ১১ জনের মৃত্যু                 জর্জ ফ্লয়েডের পাশবিক হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভকারীদের সন্ত্রাসী বললেন ট্রাম্প                 করোনামুক্ত হিসেবে নিজেদের নাম ঘোষণা করলো মন্টিনিগ্রো                 রাশিয়াই প্রথম করোনার ওষুধ প্রয়োগ প্রথম শুরু করছে                 কোভিড-১৯ এর প্রতিষেধক আবিষ্কার হলে তা যেন কোনো একটি দেশের হাতে কুক্ষিগত না হয়                 ভারতের রাজধানী নয়াদিল্লির সব প্রবেশ দ্বার বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার                 কৃষ্ণাঙ্গ যুবকের নির্মম হত্যার প্রতিবাদে হোয়াইট হাউসের সামনেপুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে তুমুল সংঘর্ষ                 মৃতদেহের ভারে উপচে পড়েছে মর্গ                 ৩০ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার                  কোভিড-১৯ পরীক্ষার হার বাড়িয়ে দিয়ে সুইডেন মডেলের দিকে ঝুঁকছে পশ্চিমবঙ্গ                 করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় রেমডেসিভির ও প্লাজমা থেরাপির ব্যবহারে নিষেধাজ্ঞা                 রোববার থেকে আবারও খুলে দেয়া হচ্ছে মহানবী (স)-এর স্মৃতিবিজড়িত মদিনার মসজিদে নববী                 ডব্লিউএইচও সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার আনুষ্ঠানিক ঘোষণা ট্রাম্পের                

Wednesday, June 3, 2020
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন


বিশ্ব সংবাদ


ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে এখন পর্যন্ত ৮০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2020-05-22 11:28:55

ভারতের পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে এখন পর্যন্ত ৮০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদের মধ্যে কলকাতায় ১৯ জন এবং অন্যান্য জেলায় ৬১ জনের প্রাণহানি ঘটেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘূর্ণিঝরে ক্ষয়ক্ষতি মেরামতে প্রাথমিকভাবে ১ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। এছাড়া মৃতদের পরিবারকে আড়াই লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকা’র।

স্থানীয় প্রশাসন বরাত দিয়ে আনন্দবাজার জানায়, কলকাতায় পানিতে ডুবে চার জন এবং বিদ্যুৎস্পৃষ্ট হয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে। রিজেন্ট পার্কে দেওয়াল চাপা পড়ে এক মহিলা ও তাঁর ছেলে এবং কড়েয়ায় টালির চাল ভেঙে এক জনের মৃত্যু হয়েছে। ঝড়ে উড়ে আসা টিনের চালার আঘাতে শম্ভুনাথ পণ্ডিত স্ট্রিটে এক যুবকের মৃত্যু হয়েছে। বুধবার রাতে বাড়ি চাপা পড়ে সাঁতরাগাছিতে মৃত্যু হয় রজত পোলেন নামে এক যুবকের। এ দিন ভোরে বেলুড়ে বিকাশ সিংহ নামে এক যুবক ছেঁড়া তার সরাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান। টিকিয়াপাড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয় খালেদ নিশাদ নামে এক ব্যক্তির। ব্যাঁটরার সানপুরেও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছে দুই যুবকের। 

পশ্চিমবঙ্গের হাওড়ার ব্যাটারা এলাকার সানপুরে মৃত দুই যুবকের লাশ সরানো হচ্ছে। ছবি: আনন্দবাজার

উত্তর শহরতলি এবং উত্তর ২৪ পরগনায় প্রায় ৪৫ হাজার বাড়ি কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানে ১৫ জনের মৃত্যু এবং  ৬৫ জন আহত হয়েছেন। জেলার প্রায় সর্বত্র বিদ্যুৎ পরিষেবা বিপর্যস্ত। উপড়ে পড়েছে প্রায় ১১ হাজার গাছ।

পূর্ব মেদিনীপুরে হলদিয়া মহকুমায় চার জন এবং কাঁথি মহকুমায় দু’জন মারা গেছেন। আহত অন্তত ১০ জন। পশ্চিম মেদিনীপুরে দু’জন মারা গেছেন। তবে দাঁতন, কেশিয়াড়ি, মোহনপুরেই ক্ষতির পরিমাণ বেশি। নদিয়া জেলায় ৭ জনের মৃত্যু হয়েছে এবং আহত ৬১। 

পূর্ব বর্ধমানে মঙ্গলকোটে দেওয়াল চাপা পড়ে রাধারমন ঘোষ (৭২) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। জেলায় প্রায় ৩০০ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে আশঙ্কা করছে প্রশাসন।

আবাসন মেরামত, সেচ, বিদ্যুৎ সরবরাহ, পুকুর পরিষ্কার, মাছ ছাড়া এবং পুনর্গঠনের কাজ হাতে নিয়েছে প্রশাসন। এছাড়া বিশুদ্ধ পানী, ওষুধ, খাবার, মেডিক্যাল ক্যাম্প, রেশন ইত্যাদি পরিষেবা অবিলম্বে সচল করতে চাইছে রাজ্য সরকার।

ফসলের ক্ষয়ক্ষতির রিপোর্ট তৈরির পাশাপাশি কৃষকদের সাহায্যের রূপরেখা তৈরির নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । ঘূর্ণিঝড় আম্পান-পরবর্তী পুনর্গঠনে মন্ত্রীদের মধ্যে দায়িত্ব বন্টন করে দিয়ে তিনি নির্দেশ দিয়েছেন, জেলা শাসকদের সহযোগিতা করতে হবে মন্ত্রী এবং জনপ্রতিনিধিদের।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter