Friday, May 24, 2019
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
এবার তিস্তা চুক্তিসহ দুই দেশের অমিমাংসিত সমস্যাগুলোর সমাধান হবে                  প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিতে সবার দোয়া চেয়েছেন                 বিপুল জয়ে নরেন্দ্র মোদিকে টেলিফোন করে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা                 শুরু হয়েছে ঈদযাত্রার ট্রেনের টিকিট বিক্রি কার্যক্রম,রেলমন্ত্রী টিকিট দিল না নিজের মেয়েকেই                 দেশের উন্নয়ন ও অগ্রগতির ধারা অব্যাহত রাখতে সন্ত্রাস, জঙ্গিবাদ, দুর্নীতি এবং মাদকবিরোধী চলমান অভিযান অব্যাহত থাকবে                  পরিবহন খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ২,০২,৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচী অনুমোদন দেয়া হয়েছে                

মূল সংবাদ


মাতৃভাষা বাংলার পাশাপাশি প্রাথমিকে ইংরেজিতে সমান পারদর্শী করতে হবে- প্রধানমন্ত্রী
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-05-22 22:09:24

আজ মঙ্গলবার,প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাতৃভাষা বাংলার পাশাপাশি ইংরেজিতে সমান পারদর্শী করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যাপারে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর এই নির্দেশনা জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রধানমন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে উদ্যোগ নিতে হবে। বিশেষ করে ছেলে-মেয়েদের বাংলা শিক্ষার পাশাপাশি ইংরেজিতে সমান পারদর্শী  করতে হবে। ছোটরা মেধাবি হয়, চাইলে দু-একটি ভাষাতেও পারদর্শী হতে পারে।

সভায় শেখ হাসিনা বলেন, এখন থেকে ক্লাসরুমে বাংলার পাশাপাশি ইংরেজি ভাষা ব্যবহার করতে হবে। দুটি ভাষা  অবশ্যই শেখাতে হবে। এর বাইরে আরও একটি ভাষা শিখলে ভালো হয়।

ছোট ছেলে-মেয়েদের পরিচ্ছন্নতা সংক্রান্ত শিক্ষা দিতে হবে। এ জন্য প্রয়োজনে পাঠ্যপুস্তকে এই ধরনের অধ্যায় সংযোজন করতে হবে। অন্যদিকে ট্রাফিক সংক্রান্ত শিক্ষাও দিতে হবে। দেশের প্রায় সর্বত্র যানবাহনের পরিমাণ বেড়েছে। এ জন্য কীভাবে তারা রাস্তা পারাপার হবে সে সংক্রান্ত শিক্ষাও তাদের দিতে হবে’

উল্লেখ্য, সভায় মোট ১৬টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্পও রয়েছে। প্রাইমারি শিক্ষার মানোন্নয়নে এই প্রকল্পের আওতায় আগামি পাঁচ বছরে এক লাখ ৬৫ হাজার শিক্ষক নিয়োগ ও পদায়ন করা হবে। একই সঙ্গে প্রায় বিদ্যমান তিন লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হবে। উন্নয়ন করা হবে শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামো।

প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৪ হাজার ৬৫৪ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার (জিওবি) দেবে ৩১ হাজার ৮৪৮ দশমিক ৫৭ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য হতে নেওয়া হবে ১২ হাজার ৮০৫ কোটি টাকা।

প্রকল্পে উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক, এডিবি, জাইকা, ইইউ, ডিএফআইডি, অস্ট্রেলিয়ান এইড, কানাডিয়ান সিডা, সুইডিশ সিডা ও ইউনিসেফ ঋণ সহায়তা দেবে।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter