Tuesday, October 16, 2018
Login
Username
Password
  সদস্য না হলে... Registration করুন
সাংবাদিক জামাল খাসোগি খুন হলে সৌদি আরব শাস্তি পাবে: ট্রাম্প                 ওড়িশা রাজ্যের ঐতিহাসিক পুরী মন্দিরে আগ্নেয়াস্ত্র ও জুতো নিয়ে পুলিশের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি                  নিজেকে বিশ্বের সবচেয়ে বেশি উত্যক্তের শিকার বলে দাবি করেছেন মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প                 ঘূর্ণিঝড় ‘তিতলি’র দাপটে তছনছ অন্ধ্র প্রদেশ ও ওড়িশার একাংশ                 আফ্রিকার দেশ উগান্ডায় প্রবল বর্ষণের ফলে সৃষ্ট ভূমিধসে অন্তত ৩১ জনের প্রাণহানি ঘটেছে                 আগামী ৪৮ ঘন্টা বিশ্বে ইন্টারনেট নেটওয়ার্ক সেবা বিঘ্নিত হতে পারে                

বিশ্ব সংবাদ


ঘূর্ণিঝড় ‘তিতলি’র দাপটে তছনছ অন্ধ্র প্রদেশ ও ওড়িশার একাংশ
সকালের আলো প্রতিবেদক :
সময় : 2018-10-12 15:14:05

ঘূর্ণিঝড় ‘তিতলি’র দাপটে তছনছ অন্ধ্র প্রদেশ ও ওড়িশার একাংশ। গতকাল বৃহস্পতিবার সকালে অন্ধ্রের শ্রীকাকুলামে ১৬৫ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় তিতলি। তিতলির প্রভাবে এখন পর্যন্ত আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম ও বিজয়নগরমে ‘তিতলি’র দাপটে মৃত্যু হয়েছে এই আটজনের।

এদিকে উড়িষ্যার গোপালপুরের তিন জেলে সমুদ্রে নিখোঁজ বলে জানা গেছে। সমুদ্র উত্তাল থাকায় এখন সন্ধানকাজও চালানো যাচ্ছে না।

ঘূর্ণিঝড় তিতলির বিধ্বংসী তাণ্ডবের পর যত সময় গড়াচ্ছে ততই বাড়ছে মৃতের সংখ্যা। বৃহস্পতিবার ভোরে উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে ঘূর্ণিঝড়টি আঘাত হানার পর দুজনের মৃত্যুর খবর পাওয়া যায়। পরে সেই সংখ্যা ক্রমেই বেড়েছে। এখনো তিতলির প্রভাবে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। তিতলির তাণ্ডবে দুই রাজ্যের উপকূলবর্তী এলাকায় আহত হয়েছে ৫০ জনেরও বেশি মানুষ। 

মাত্র ২৪ ঘণ্টার মধ্যে তিতলির তাণ্ডবে অন্ধ্রপ্রদেশ রাজ্যে প্রায় তিন হাজার একর বনাঞ্চল নষ্ট হয়ে গেছে। কয়েক হাজার জমির ফসল ধুলিস্মাৎ হয়ে গেছে। অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম জেলার জেলা শাসক হরি জয়সওয়াল জানিয়েছেন, সময়ের সঙ্গে সঙ্গে ক্ষতির পরিমাণ আরো বাড়বে। বাড়তে পারে প্রাণহানির সংখ্যাও।

অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম জেলার প্রশাসনিক প্রধান কে ধনঞ্জয় রেড্ডি জানিয়েছেন, জেলাজুড়ে ছয় থেকে সাত হাজার বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। গোটা জেলাতে প্রায় চার হাজার মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় বসবাস করছে।

বৃহস্পতিবার বিকালেও অন্ধ্র ও উড়িষ্যা উপকূলে প্রায় ১৬৫ কিলোমিটার বেগে তাণ্ডব চালায় তিতলি। তীব্র ঝড়ের সঙ্গে চলছে তীব্র বৃষ্টি। উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশের একাধিক জায়গায় বড় বড় গাছ উপড়ে পড়ে রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে। উড়িষ্যার গোপালপুরে ভেঙে পড়েছে বহু কাঁচা ঘরবাড়ি। ঝড়ের দাপটে টেলিফোন পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যায়। ওই দুই রাজ্যের উপকূলবর্তী এলাকা থেকে মানুষজনকে দূরে থাকতে বলা হয়েছে।

উড়িষ্যায় গৃহহীনদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। গর্ভবতী নারীদের বাড়ি থেকে হাসপাতালে নেওয়া হয়েছে। গোটা পরিস্থিতির ওপর উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক নজরদারি করছেন বলে জানিয়েছেন। তিতলির তাণ্ডব না থামায়  দুই রাজ্যের উপকূলবর্তী এলাকায় এখনো উদ্ধারকারীরা উদ্ধারের কাজে হাতই দিতে পারেননি।

এদিকে উড়িষ্যা ও অন্ধ্রে তাণ্ডব চালানোর পর  আগামী ২৪ ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গে তিতলির রেশ আছড়ে পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তিতলির তাণ্ডব থেকে রক্ষা পেতে এরইমধ্যে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাহুলোকে সতর্ক করা হয়েছে।

সকল মন্তব্য

মন্তব্য দিতে চান তাহলে Login করুন, সদস্য না হলে Registration করুন।

সকালের আলো

Sokaler Alo

সম্পাদক ও প্রকাশক : এস এম আজাদ হোসেন

নির্বাহী সম্পাদক : সৈয়দা আফসানা আশা

সকালের আলো মিডিয়া ও কমিউনিকেশন্স কর্তৃক

৮/৪-এ, তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০ হতে প্রকাশিত

মোবাইলঃ ০১৫৫২৫৪১২৮৮ । ০১৭১৬৪৯৩০৮৯ ইমেইলঃ newssokaleralo@gmail.com

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Developed by IT-SokalerAlo     hit counters Flag Counter